ABOUT US

Welcome to
Kachi Kancha Shiksha Angan
à¦à¦®à¦¨ à¦à¦•টি সà§à¦•à§à¦² পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার পà§à¦°à¦¬à¦² আকাঙà§à¦•à§à¦·à¦¾ থেকে যেখানে জà§à¦žà¦¾à¦¨ আননà§à¦¦à§‡à¦° সাথে সংগà§à¦°à¦¹ করা হবে à¦à¦¬à¦‚ উদারতা, সাহস à¦à¦¬à¦‚ সংকলà§à¦ªà§‡à¦° সাথে মানবতার সেবা করা হবে, কাচি কাà¦à¦š শিকà§à¦·à¦¾à¦™à§à¦—ন, à¦à¦•টি ছোট কিনà§à¦¤à§ সাংসà§à¦•ৃতিকà¦à¦¾à¦¬à§‡ সমৃদà§à¦§ মোহনায় à¦à¦•টি সহ-শিকà§à¦·à¦¾à¦®à§‚লক ইংরেজি মাধà§à¦¯à¦® সà§à¦•à§à¦² সà§à¦¥à¦¾à¦ªà¦¨ করা হয়েছিল। পà§à¦°à¦•ৃতি মায়ের কোলে শহর।
যাতà§à¦°à¦¾à¦Ÿà¦¿ 30শে à¦à¦ªà§à¦°à¦¿à¦² 2004-ঠমাতà§à¦° 10 জন উচà§à¦šà¦¾à¦•াঙà§à¦•à§à¦·à§€ শিকà§à¦·à¦¾à¦°à§à¦¥à§€à¦° সাথে শà§à¦°à§ হয়েছিল à¦à¦¬à¦‚ ধীরে ধীরে সামগà§à¦°à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ 24 জন শিকà§à¦·à¦¾à¦°à§à¦¥à§€ সেই à¦à¦•াডেমিক সেশন 2005-2006-ঠপরà§à¦¯à¦¾à¦¯à¦¼à¦•à§à¦°à¦®à§‡ কà§à¦²à¦¾à¦¸à§‡à¦° সাথে চলতে থাকে।
à¦à¦–ন à¦à¦‡ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানটি পà§à¦°à¦¾à¦¯à¦¼ 500 শিকà§à¦·à¦¾à¦°à§à¦¥à§€ à¦à¦¬à¦‚ গণনা নিয়ে সফলà¦à¦¾à¦¬à§‡ চলছে। à¦à¦Ÿà¦¿ তিনটি à¦à¦¿à¦¨à§à¦¨ ধারায় à¦à¦•টি সামগà§à¦°à¦¿à¦• পাঠà§à¦¯à¦•à§à¦°à¦®à¦“ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করছে: কলা, বিজà§à¦žà¦¾à¦¨ à¦à¦¬à¦‚ বাণিজà§à¦¯ দীরà§à¦˜ জীবনের সাফলà§à¦¯à§‡à¦° সà§à¦¯à§‹à¦— পà§à¦°à¦¦à¦¾à¦¨ করে।
মাননীয় সচিব জনাব সà§à¦¦à¦¾à¦® ঘোষের দà§à¦¬à¦¾à¦°à¦¾ অতà§à¦¯à¦¨à§à¦¤ বিশà§à¦¬à¦¾à¦¸ করা হয় যে বড় উচà§à¦šà¦¤à¦¾ অরà§à¦œà¦¨ করতে à¦à¦¬à¦‚ à¦à¦°à§‡à¦° মধà§à¦¯à§‡ পারà§à¦¥à¦•à§à¦¯ আনতে বড় লকà§à¦·à§à¦¯ থাকা পà§à¦°à¦¯à¦¼à§‹à¦œà¦¨à¥¤ পরিপূরà§à¦£à¦¤à¦¾ অরà§à¦œà¦¨à§‡à¦° জনà§à¦¯ নিরলস পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à¦° মাধà§à¦¯à¦®à§‡, অবশেষে, সà§à¦•à§à¦²à¦Ÿà¦¿ হোম সেনà§à¦Ÿà¦¾à¦° অনà§à¦®à§‹à¦¦à¦¨à§‡à¦° সাথে 2015 সালে ওয়েট বেঙà§à¦—ল বোরà§à¦¡à§‡à¦° অধীনে অধিà¦à§à¦•à§à¦¤ হয়।
বর্তমানে এখানে মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য বিষয় পড়ানো হচ্ছে। এটি একটি সহ-শিক্ষামূলক বিদ্যালয়, নার্সারি থেকে চতুর্থ পর্যন্ত ইংরেজি মাধ্যমের অনুসরণ করে। এখন আমরা সেই সমস্ত নিবেদিতপ্রাণ শিক্ষক ও ব্যক্তিদের প্রতি আমাদের আন্তরিক শ্রদ্ধা জানাই যারা শিক্ষার প্রতি আগ্রহী ছিলেন এবং সেই নবজাতক প্রতিষ্ঠানটিকে কঠোর পরিশ্রমে লালন-পালন করেছেন, গভীর ভালবাসা ও স্নেহের সাথে ঝাঁপিয়ে পড়েছেন এবং শিশু প্রতিষ্ঠানটিকে এই বলিষ্ঠ প্রাপ্তবয়স্ক হতে সাহায্য করেছেন।
Our Motto
আমরা বিশà§à¦¬à¦¾à¦¸ করি যে শিকà§à¦·à¦¾à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ সঠিক মূলà§à¦¯à¦¬à§‹à¦§ à¦à¦•টি গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ à¦à§‚মিকা পালন করে। তারা শিকà§à¦·à¦¾à¦°à§à¦¥à§€à¦¦à§‡à¦° আবেগগত বà§à¦¦à§à¦§à¦¿à¦®à¦¤à§à¦¤à¦¾ বিকাশ করতে à¦à¦¬à¦‚ সà§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦·à§€ শিকà§à¦·à¦¾à¦°à§à¦¥à§€ হতে উতà§à¦¸à¦¾à¦¹à¦¿à¦¤ করে। মূলà§à¦¯à¦¬à§‹à¦§ মানসমà§à¦ªà¦¨à§à¦¨ শিকà§à¦·à¦¾à¦¦à¦¾à¦¨ ও শিকà§à¦·à¦¾à¦•ে সমরà§à¦¥à¦¨ করে, যেখানে à¦à¦•টি নà§à¦¯à¦¾à¦¯à§à¦¯ ও সà§à¦¶à§€à¦² সমাজের উনà§à¦¨à¦¯à¦¼à¦¨à§‡ ইতিবাচক অবদান রাখে।
আবার পরিপূর্ণতার অবস্থা নিজেই সর্বশক্তিমানের অবস্থা - সেই দেবত্ব যাকে আমরা প্রতিটি আত্মার মৌলিক উপাদান বলে বিশ্বাস করি। তাই শিক্ষা যদি পরিপূর্ণতার দিকে না নিয়ে যায় তবে তা ফলপ্রসূ হতে পারে না। এছাড়াও, যা কিছু নিখুঁত হতে হবে তার মধ্যে থেকে সৌন্দর্য বিকিরণ করতে হবে। এইভাবে, কচি কাঞ্চা শিক্ষা অঙ্গনে শিক্ষার মাধ্যমে, আমরা পরিপূর্ণতা অর্জনের লক্ষ্য রাখি যেখানে সত্য এবং সৌন্দর্য এক হবে। "সৌন্দর্যই সত্য: সত্য সৌন্দর্য" - কীটস
Our Vision
কচি কাà¦à¦šà¦¾ শিকà§à¦·à¦¾à¦™à§à¦—নে আমরা শিকà§à¦·à¦¾à¦°à§à¦¥à§€à¦¦à§‡à¦° পà§à¦°à¦¯à¦¼à§‹à¦œà¦¨à§€à¦¯à¦¼ জà§à¦žà¦¾à¦¨ ও দকà§à¦·à¦¤à¦¾ দিয়ে সজà§à¦œà¦¿à¦¤ করার জনà§à¦¯ আমাদের পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à¦° জনà§à¦¯ অতà§à¦¯à¦¨à§à¦¤ গরà§à¦¬à¦¿à¦¤; বিশেষ করে অধà§à¦¯à¦¯à¦¼à¦¨, বোà¦à¦¾ à¦à¦¬à¦‚ পà§à¦°à¦¯à¦¼à§‹à¦— করার কà§à¦·à¦®à¦¤à¦¾ à¦à¦¬à¦‚ আতà§à¦®à¦¬à¦¿à¦¶à§à¦¬à¦¾à¦¸ - যাতে তারা জীবনে যে পথ বেছে নেয় তা সফলà¦à¦¾à¦¬à§‡ অনà§à¦¸à¦°à¦£ করতে পারে।< কচি কাà¦à¦š শিকà§à¦·à¦¾à¦™à§à¦—নে বিশেষ কিছৠআছে - শিকà§à¦·à¦• à¦à¦¬à¦‚ ছাতà§à¦°à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ যে বনà§à¦§à¦¨ বিদà§à¦¯à¦®à¦¾à¦¨à¥¤ সà§à¦•à§à¦²à§‡à¦° à¦à¦•টি নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ নীতি আছে, তার নিজসà§à¦¬ à¦à¦•টি বিরল গà§à¦£, যা বছরের পর বছর ধরে বাà¦à¦šà¦¿à¦¯à¦¼à§‡ রাখা হয়েছে। à¦à¦Ÿà¦¿ à¦à¦•টি বনà§à¦§à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£, যতà§à¦¨à¦¶à§€à¦² à¦à¦¬à¦‚ নিরাপদ পরিবেশ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করে যার সাথে ধমকানোর জনà§à¦¯ শূনà§à¦¯ সহনশীলতা à¦à¦¬à¦‚ à¦à¦•টি অধà§à¦¯à¦¯à¦¼à¦¨à§‡à¦° পদà§à¦§à¦¤à¦¿ যা নিশà§à¦šà¦¿à¦¤ করে যে শিশà§à¦°à¦¾ সতà§à¦¯à¦¿à¦‡ বà§à¦à¦¤à§‡ পারে à¦à¦¬à¦‚ তাই তারা যে তথà§à¦¯ শিখে তা বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করতে পারে।< কচি কাà¦à¦šà¦¾ শিকà§à¦·à¦¾à¦™à§à¦—নে, শিকà§à¦·à¦¾à¦°à§à¦¥à§€à¦¦à§‡à¦° à¦à¦®à¦¨ সরঞà§à¦œà¦¾à¦® দেওয়া হয় যা তাদের শেখার বিষয়ে সতà§à¦¯à¦¿à¦‡ আবেগ অনà§à¦à¦¬ করতে দেয়। à¦à¦‡ সরঞà§à¦œà¦¾à¦®à¦—à§à¦²à¦¿ পà§à¦°à¦¯à¦¼à§‹à¦— করে, তারা ছাতà§à¦°à¦¦à§‡à¦° চেয়ে বেশি হতে পারে; তাদের নিরà§à¦¬à¦¾à¦šà¦¿à¦¤ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ অনà§à¦¶à§€à¦²à¦¨à¦•ারী à¦à¦¬à¦‚ নেতা হওয়ার সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾ রয়েছে।


Our Mission
আমাদের লকà§à¦·à§à¦¯ হল বিদà§à¦¯à¦¾à¦²à¦¯à¦¼à§‡ à¦à¦•টি সà§à¦–à§€, যতà§à¦¨à¦¶à§€à¦² শিকà§à¦·à¦¾à¦° পরিবেশ তৈরি করা à¦à¦¬à¦‚ শিকà§à¦·à¦¾à¦°à§à¦¥à§€à¦¦à§‡à¦° সরà§à¦¬à¦¾à¦¤à§à¦®à¦• গঠনের জনà§à¦¯ à¦à¦•টি সঠিক শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করা যা বোà¦à¦¾ à¦à¦¬à¦‚ উপলবà§à¦§à¦¿, শৃঙà§à¦–লা, নৈতিক মূলà§à¦¯à¦¬à§‹à¦§ à¦à¦¬à¦‚ নতà§à¦¨ কিছৠশেখার আগà§à¦°à¦¹à¥¤
সৃজনশীলতা à¦à¦¬à¦‚ কলà§à¦ªà¦¨à¦¾à¦¶à¦•à§à¦¤à¦¿ বৃদà§à¦§à¦¿à¦° পাশাপাশি, আমরা আমাদের শিকà§à¦·à¦¾à¦°à§à¦¥à§€à¦¦à§‡à¦° à¦à¦‡ বিশà§à¦¬à¦¾à¦¯à¦¼à¦¨ যà§à¦—ে জীবনের জনà§à¦¯ পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤ করতে à¦à¦¬à¦‚ তাদের à¦à¦•টি উজà§à¦œà§à¦¬à¦² à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤à§‡à¦° জনà§à¦¯ à¦à¦•টি গতিশীল, ছাতà§à¦°-বানà§à¦§à¦¬ বিসà§à¦¤à§ƒà¦¤-সà§à¦ªà§‡à¦•টà§à¦°à¦¾à¦® শিকà§à¦·à¦¾à¦° পরিবেশ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করতে দৃঢ় পà§à¦°à¦¤à¦¿à¦¶à§à¦°à§à¦¤à¦¿à¦¬à¦¦à§à¦§à¥¤
যেমন আমাদের মহান উপনিষদ বলেছেন,
আমাদের পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানের মূলমনà§à¦¤à§à¦°à¦“ তাই: জà§à¦žà¦¾à¦¨-পà§à¦°à¦œà§à¦žà¦¾-মà§à¦•à§à¦¤à¦¿à¥¤
সমসà§à¦¤ জাতিগত, সামাজিক à¦à¦¬à¦‚ ধরà§à¦®à§€à¦¯à¦¼ কà§à¦¸à¦‚সà§à¦•ার à¦à§‡à¦¡à¦¼à§‡ ফেলে ছাতà§à¦°à¦¦à§‡à¦° নিজেদেরকে মানà§à¦·à§‡à¦° সাধারণ জাতির অনà§à¦¤à¦°à§à¦—ত à¦à¦¾à¦¬à¦¤à§‡ উতà§à¦¸à¦¾à¦¹à¦¿à¦¤ করা হয়।
তাদের "পà§à¦°à¦œà§à¦¬à¦²à¦¿à¦¤ মন" সমৃদà§à¦§ করার জনà§à¦¯, আমরা আমাদের ছাতà§à¦°à¦¦à§‡à¦° নেতৃতà§à¦¬à§‡à¦° দকà§à¦·à¦¤à¦¾, সহনশীলতা à¦à¦¬à¦‚ সহানà§à¦à§‚তি বিকাশের জনà§à¦¯ বিà¦à¦¿à¦¨à§à¦¨ পà§à¦°à§‹à¦—à§à¦°à¦¾à¦® à¦à¦¬à¦‚ পà§à¦°à¦¤à¦¿à¦¯à§‹à¦—িতায় অংশগà§à¦°à¦¹à¦£à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ à¦à¦•à§à¦¸à¦ªà§‹à¦œà¦¾à¦° পà§à¦°à¦¦à¦¾à¦¨ করি।
à¦à¦‡ উতà§à¦¸à¦¾à¦¹à§€ শিকà§à¦·à¦¾à¦°à§à¦¥à§€à¦¦à§‡à¦° à¦à¦¾à¦°à¦¤à§€à¦¯à¦¼ হিসাবে তাদের সংসà§à¦•ৃতি à¦à¦¬à¦‚ à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯ সমà§à¦ªà¦°à§à¦•ে সচেতন করার জনà§à¦¯ নিরলস পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à¦“ করা হয়।
From the Headmaster's Desk

Sudam Ghosh
Headmaster
Dear All,à¦à¦‡ শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানের অতà§à¦¯à¦¨à§à¦¤ গরà§à¦¬à¦¿à¦¤ অধà§à¦¯à¦•à§à¦· যেটি মোহনার à¦à¦•মাতà§à¦° সà§à¦•à§à¦² যা পশà§à¦šà¦¿à¦®à¦¬à¦™à§à¦— সà§à¦•à§à¦² সারà§à¦Ÿà¦¿à¦«à¦¿à¦•েট পরীকà§à¦·à¦¾à¦° কাউনà§à¦¸à¦¿à¦²à§‡à¦° সাথে অধিà¦à§à¦•à§à¦¤, 2004 সাল থেকে শিকà§à¦·à¦¾à¦°à§à¦¥à§€à¦¦à§‡à¦° বà§à¦¯à¦¤à¦¿à¦•à§à¦°à¦®à§€ শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করছে, আমি আপনাকে কচি কাà¦à¦šà¦¾ শিকà§à¦·à¦¾ অঙà§à¦—নে আনà§à¦¤à¦°à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ সà§à¦¬à¦¾à¦—ত জানাই।
কচি কাà¦à¦šà¦¾ শিকà§à¦·à¦¾ অঙà§à¦—ন উচà§à¦š মানের শিকà§à¦·à¦¾à¦®à§‚লক পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à¦° মাধà§à¦¯à¦®à§‡ শিশà§à¦¦à§‡à¦° সেবা করতে পà§à¦°à¦¤à¦¿à¦¶à§à¦°à§à¦¤à¦¿à¦¬à¦¦à§à¦§, শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ অঙà§à¦—ীকারের সাথে উতà§à¦¤à§‡à¦œà¦¨à¦¾à¦ªà§‚রà§à¦£ শিকà§à¦·à¦¾à¦° সà§à¦¯à§‹à¦— তৈরি করে মানবিক কাজে অবদান রাখতে তাদের কà§à¦·à¦®à¦¤à¦¾à¦¯à¦¼à¦¨ করে। বিদà§à¦¯à¦¾à¦²à¦¯à¦¼à¦Ÿà¦¿ পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ শিশà§à¦° সামগà§à¦°à¦¿à¦• বিকাশকে বিশà§à¦¬à¦¾à¦¸ করে à¦à¦¬à¦‚ সমরà§à¦¥à¦¨ করে à¦à¦¬à¦‚ বিà¦à¦¿à¦¨à§à¦¨ বিষয়ে শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° তার পà§à¦°à¦¾à¦ªà§à¦¤à¦¿/অরà§à¦œà¦¨à¦‡ নয়।
আমরা পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ শিশà§à¦° আচরণে জà§à¦žà¦¾à¦¨, দকà§à¦·à¦¤à¦¾, আগà§à¦°à¦¹, মনোà¦à¦¾à¦¬ শেষ মূলà§à¦¯à§‡à¦° বিà¦à¦¿à¦¨à§à¦¨ দিক দেখতে চাই। পà§à¦°à¦¶à§à¦¨ করার, বিশà§à¦²à§‡à¦·à¦£ করার, তদনà§à¦¤ করার, সমালোচনামূলক চিনà§à¦¤à¦¾ করার, সমসà§à¦¯à¦¾à¦° সমাধান করার à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¦à§‡à¦° সাথে কারà§à¦¯à¦•রà¦à¦¾à¦¬à§‡ যোগাযোগ করার কà§à¦·à¦®à¦¤à¦¾ বিকাশের উপর à¦à¦•টি শকà§à¦¤à¦¿à¦¶à¦¾à¦²à§€ জোর দেওয়া হয়। আমরা নতà§à¦¨ ধারণাকে সà§à¦¬à¦¾à¦—ত জানাই à¦à¦¬à¦‚ শিকà§à¦·à¦£ পদà§à¦§à¦¤à¦¿à¦¤à§‡ নতà§à¦¨ পদà§à¦§à¦¤à¦¿ উদà§à¦à¦¾à¦¬à¦¨ করি।
আমরা বিশà§à¦¬à¦¾à¦¸ à¦à¦¬à¦‚ à¦à¦¾à¦— করে নেওয়ার সংসà§à¦•ৃতি গড়ে তà§à¦²à¦¤à§‡ à¦à¦¬à¦‚ পà§à¦°à¦šà¦¾à¦°à§‡ বিশà§à¦¬à¦¾à¦¸ করি। à¦à¦Ÿà¦¿ সমসà§à¦¤ সà§à¦Ÿà¦¾à¦«, অà¦à¦¿à¦à¦¾à¦¬à¦• à¦à¦¬à¦‚ ছাতà§à¦°à¦¦à§‡à¦° ইচà§à¦›à§à¦• সমরà§à¦¥à¦¨ যা আমাদের সà§à¦•à§à¦²à¦Ÿà¦¿à¦•ে শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° দকà§à¦·à¦¿à¦£ দিনাজপà§à¦° জেলায় নয়, পশà§à¦šà¦¿à¦®à¦¬à¦™à§à¦— রাজà§à¦¯à§‡ à¦à¦•টি অসামানà§à¦¯ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানে পরিণত করেছে।
আমাদের স্কুলে আমরা জ্ঞান ও উদ্যোগের ক্ষেত্রে শিক্ষার্থীদেরকে বিতর্ক, বক্তৃতা এবং কুইজ প্রতিযোগিতার পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ও অংশ নেওয়ার জন্য উৎসাহিত করার জন্য অফারগুলির পার্থক্যের মিশ্রণগুলিকে সামনে রেখেছি। এছাড়াও আমাদের একটি ঐচ্ছিক অতিরিক্ত-পাঠ্যক্রমিক ক্রিয়াকলাপের প্রোগ্রাম রয়েছে যেখানে সঙ্গীত, নৃত্য, বাস্কেট বল ইত্যাদির মতো বহুমুখী বিষয়গুলি বিখ্যাত শিক্ষকদের সতর্ক নির্দেশনায় শেখানো হয়।
Dear students, it is my message to you all that people of fine character live by their values. They are honest and are committed to truthfulness in thought, word and deed. True character thus encompasses the capacity for self – discipline. “ Upward and outward” in action and “ inward in “reflection” .